Header Ads

4K Video of Sun - নাসার তোলা সূর্যের অবিশ্বাস্য ভিডিও


সূর্য  সৌরজগতের কেন্দ্রের কাছে অবস্থিত তারকা। প্রায় আদর্শ গোলক আকৃতির এই তারা প্রধানত প্লাজমা তথা আয়নিত পদার্থ দিয়ে গঠিত যার মধ্যে জড়িয়ে আছে চৌম্বক ক্ষেত্র। 

এর ভর প্রায় ২×১০^৩০ কিলোগ্রাম তথা পৃথিবীর ভরের ৩ লক্ষ ৩০ হাজার গুণ, এই ভর সৌরজগতের মোট ভরের শতকরা ৯৯.৮৬ ভাগ।এর ব্যাস প্রায় ১৩ লক্ষ ৯২ হাজার কিলোমিটার যা পৃথিবীর ব্যাসের ১০৯ গুণ। 

সূর্যের প্রধান গাঠনিক উপাদান হাইড্রোজেন, মূলত মোট ভরের তিন চতুর্থাংশই হাইড্রোজেন। হাইড্রোজেনের পরেই সবচেয়ে প্রাচুর্য্যময় মৌল হিলিয়াম। হিলিয়ামের চেয়ে ভারী মৌল সূর্যের মাত্র ১.৬৯% ভরের জন্য দায়ী, তারপরও এদের সম্মিলিত ভর পৃথিবীর ভরের ৫,৬২৮ গুণ। 

নাসার স্পেস-ভিত্তিক দূরবীণ (সোলার ডায়নামিক্স অবজারভেটরি- SDO) দ্বারা নেওয়া সূর্যের উল্লেখযোগ্য 4K চিত্র প্রকাশিত হয়েছে। দূরবীনটি প্রতি 12 সেকেন্ডে অদৃশ্য ইউভি আলোর দশ তরঙ্গ দৈর্ঘ্যের মধ্যে সূর্যের একটি উচ্চ-রেজোলিউশন ইমেজ নিয়েছিল এবং প্রতিটি তরঙ্গ দৈর্ঘ্য আলাদা তাপমাত্রা হাইলাইট করে একটি রঙ নির্ধারণ করেছে। ছবিগুলি একসাথে রাখা হয়েছিল এবং সূর্যের বেশ কয়েকটি সক্রিয় অঞ্চল দেখানো হয়েছিল যা সাধারণত সৌর ঝড়ের উৎস।

Video Credit : NASA, BBC News .

কোন মন্তব্য নেই

sololos থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.