Header Ads

Space Shuttle Challenger Accident-একনজরে স্পেস শাটল চ্যালেঞ্জার দুর্ঘটনা

মহাকাশযাত্রা যে সব সময় সফল হয়েছে তা নয় মাঝেমধ্যে দুর্ঘটনার চিত্র দেখতে হয়েছে এই বিশ্বকে। মহাকাশযাত্রা সব সময় এক দূঃসাহসিক কাজ, এর পদে পদে থাকে বিপদ। আর বিপদ কে সঙ্গী করেই নভোচারীরা একের পর এক মিশন সফল হচ্ছে। আর মিশন বিফল হওয়া মানে সরাসরি মৃত্যুর মুখ দেখা।আজকে কথা বলব তেমনি এক দুর্ঘটনা নিয়ে। যার নাম স্পেস শাটল চ্যালেঞ্জার দুর্ঘটনা
এ দুর্ঘটনা ঘটেছিল 1986 সালের 28 জানুয়ারি। সেদিন এই সুন্দর সকালে উড্ডয়নের 73 সেকেন্ডের সাথে সাথে যান্ত্রিক ত্রুটির কারণে শাটল চ্যালেঞ্জারটি ভেঙে চুরমার হয়ে যায়। স্থানীয় সময় অনুযায়ী সকাল 11:29 মিনিটে এর ধ্বংসাবশেষ পতিত হয় আটলান্টিক মহাসাগরে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা উপকূলের কাছে। আর এতে মর্মান্তিকভাবে মৃত্যুবরণ করেন সাতজন মহাকাশচারী।
এটি ছিল স্পেস শাটল প্রোগ্রামের 25তম মিশন। যে জাতি এইরকম মিশন করা রুটিনে পরিণত করে ফেলেছিল তারা এরকম একটি দুর্ঘটনা সহজে মেনে নিতে পারছিল না।
এই দুর্ঘটনার অন্যতম কারণ হিসেবে দেখানো হয় ঠান্ডা আবহাওয়া। এর আগে নাসার এত ঠান্ডা আবহাওয়ায় শাটল উৎক্ষেপণের কোন অভিজ্ঞতাই ছিলনা। এছাড়াও উৎক্ষেপণের পূর্বে ফুয়েল ট্যাংক যথাযথভাবে পরীক্ষা করা হয়নি। ঠান্ডা আবহাওয়ার কারণে ফুয়েল ট্যাংকের 'ও রিং' বরফে জমে থাকায় ঠিকভাবে কাজ করতে পারেনি। এই কারণে উৎক্ষেপণের পর ফুয়েল ট্যাঙ্কটি ফেটে গিয়ে বিস্ফোরণ ঘটায়। অবশেষে এই দুর্ঘটনার রিপোর্ট নাসার সেই বছরের ৯ জুন প্রকাশ করে।

কোন মন্তব্য নেই

sololos থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.