Header Ads

3 Eclipse in Just 30 Days- কেবল ৩০ দিনের মধ্যে তিন গ্রহণ

এই জুন মাসের 5 তারিখ থেকে শুরু করে 30 দিনে পৃথিবীতে তিনটি গ্রহন দেখা যাবে। 2000 থেকে 2050 সালের মধ্যে 14 বার এরকম তিনটি গ্রহণ দেখা যাবে 30 দিনের মধ্যে। 30 দিনের মধ্যে তিন গ্রহণ জিনিসটি খুবই বিরল। 2020 সালে এই লক ডাউন এর মধ্যে এমন বিরল মহাজাগতিক জিনিসের সাক্ষী হতে যাচ্ছে আমরা। 2029 সালের আগে এরকম 30 দিনের মধ্যে তিন গ্রহণ এরকম ঘটনা আর দেখতে পারবোনা।

জুন 5 তারিখে দেখতে পারবো উপচ্ছায়া চন্দ্রগ্রহণ, জুনের 21 তারিখে দেখতে পারবো সূর্যগ্রহণ এবং জুলাইয়ের 5 তারিখ দেখতে পারবো আরেকটি উপচ্ছায়া চন্দ্রগ্রহণ। শেষবার 2018 সালে আমরা এক মাসে তিন গ্রহণ ঘটনাটি দেখতে পেয়েছি। সেইবার জুলাই 13 তারিখ আংশিক সূর্যগ্রহণ, জুলাই 27 তারিখ পূর্ণ চন্দ্রগ্রহণ এবং আগস্ট 11 তারিখ আংশিক সূর্যগ্রহণ দেখতে পেয়েছিলাম।

শুধু 30 দিনের মধ্যেই নয়, একই মাসের মধ্যে তিনটি গ্রহণ ঘটেছে এরকম ঘটনাও ঘটেছে। নাসার গ্রহণ বিশেষজ্ঞদের মতে,শেষ পাঁচ দশকে একই ক্যালেন্ডার মাসে তিনটি গ্রহণ ঘটেছে কেবল 12 বার। সর্বশেষ এরকম ঘটনা ঘটেছে 2000 সালে।সেইবার জুলাইয়ের 1 তারিখ আংশিক সূর্যগ্রহণ, জুলাই এর 16 তারিখ পূর্ণ চন্দ্রগ্রহণ এবং জুলাই এর 31 তারিখ আংশিক সূর্যগ্রহণ হয়েছিল। পরেরবার আমরা এইরকম ঘটনার সাক্ষী হতে পারব আমরা 2206 সালের ডিসেম্বর মাসে।
সূর্য ও চন্দ্রগ্রহণ নিয়ে মানুষের মনে বিভিন্ন কুধারণা রয়েছে। তাই 30 দিনের মধ্যে তিনবার গ্রহণ এই জিনিসটা অনেকে অশুভ মনে করছেন। বিশেষ করে জ্যোতির্বিদদের ধারণা চন্দ্রগ্রহণ ও সূর্যগ্রহণ কোন শুভ ইঙ্গিত নয়। তাদের ধারণা বেশ কিছু প্রাকৃতিক বিপর্যয় ঘটতে পারে এই ঘটনার ফলে। কিন্তু বিজ্ঞানীরা এই ব্যাপারে স্পষ্ট কিছু বলেননি। তাদের মতে সূর্য ও চন্দ্রগ্রহণ অন্যসব মহাজাগতিক ঘটনার মতোই স্বাভাবিক। তবে গ্রহণ চলাকালে সবাইকে সাবধানতা অবলম্বন করার জন্য অনুরোধ করেছে তারা।

কোন মন্তব্য নেই

sololos থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.